সারা দেশের যে কোন স্থানে ৪৯ টাকায় হোম ডেলিভারি। পন্য পেয়ে টাকা পে করার সুযোগ।

SAAMF Collection

লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা

লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা

লেবু (সাইট্রাস লিমন) মূলত রুটেসি পরিবারের ছোট চিরসবুজ সপুষ্পক উদ্ভিদের একটি প্রজাতি। লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা লেবুর রসে প্রায় ২.২ পিএইচ এর প্রায় ৫% থেকে ৬% সাইট্রিক অ্যাসিড, যার কারণে এটি টক স্বাদযুক্ত হয়। লেবুর রস টক স্বাদযুক্ত হওয়ায় এটিকে পানীয় এবং খাবার, যেমন লেবুর শরবত এবং ‘লেবু মেরিংয়ে পাইয়ের’ মূল উপাদান হিসাবে ব্যবহার করা হয়।

লেবু একটি সহজলভ্য ও বহুমুখী পুষ্টিগুণ সম্পন্ন একটি ফল। এটি পিওর ভিটামিন সি এর উৎস। আমাদের দেশের মানুষেরা প্রায় তিন বেলাই তাদের খাদ্যতালিকায় লেবু রাখে।

লেবু আমাদের দক্ষিণ এশিয়ার স্থানীয় গাছ। Rutaceae পরিবারের এই সদস্যটি বৈজ্ঞানিক নাম হল Citrus limon। লেবু দেখতে সবুজ রঙের হয়ে থাকে। আর পাকলে হালকা হলুদ থেকে গারো হলুদ রঙের হয়ে থাকে।

লেবুর পুষ্টি উপাদান

লেবুর রসে ৫ থেকে ৬ শতাংশ সাইট্রিক এসিড থাকে। লেবুর রসের স্বাদ টক হওয়ার কারণ এর পিএইচ। এর পিএইচ হল ২.২। লেবুতে ভিটামিন খনিজ উপাদান এবং ফাইটো-নিউট্রিয়েন্টস রয়েছে। এছাড়াও লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা লেবুর রয়েছে বিশেষ এন্টিঅক্সিডেন্ট গুণ। 

এছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন খনিজ উপাদান। লেবুতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন সি ও পটাশিয়াম ফ্লাভোনয়েড। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে আমাদের প্রতিদিনের প্রয়োজনের ভিটামিন সি এর ৩১% লেবু থেকে পাওয়া যায়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরো বলে যে একটি সম্পূর্ণ লেবুতে ২২ কিলোক্যালরি শক্তি থাকে। এছাড়া হতে থাকে বিভিন্ন ধরনের ক্যারোটিনয়েডস এবং উপকারী ফাইটো-নিউট্রিয়েন্টস।

 

আপনি কি লেবু কিজানতে আগ্রহী। আপনি যদিলেবুর পুষ্টি উপাদান,লেবুর উপকারিতা,লেবুর অপকারিতা,সকালে লেবুপানি কেন খাবেন,লেবুর চারার দামএবং আরো জানা সকল তথ্য সম্পর্কে সম্পূর্ণ ভাবে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে নিচের লিঙ্কে কিল্ক করুন এবং জেনে নেন তার সকল তথ্য।

                                <<<<<<<https://classyfact.com/lemon/>>>>>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *