সারা দেশের যে কোন স্থানে ৪৯ টাকায় হোম ডেলিভারি। পন্য পেয়ে টাকা পে করার সুযোগ।

SAAMF Collection

সূরা নাসর এর তাফসীর

সূরা নাসর এর তাফসীর

সূরা আন নাসর (আরবি: سورة النصر‎‎) মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কুরআনের ১১০ তম সূরা। তাফসীরকারদের সর্বসম্মত অভিমত হল, সূরাটি মদিনায় অবতীর্ণ হয়েছে এবং এর আয়াত সংখ্যা তিনটি। সূরা নাসর সূরা তাওদীর অপর নাম। “তাওদি” শব্দের অর্থ বিদায়। এই সূরায় রসূলে কারীমের মৃত্যু সন্নিকটে হওয়ার ইঙ্গিত রয়েছে, তাই এর নাম পরিবর্তন করে ‘তাওদী’ করা হয়েছে।

হযরত ইবনে আব্বাস থেকে বর্ণিত আছে যে, সূরা নছর কোরআনের সর্বশেষ একদফায় পূর্ণাঙ্গভাবে অবতীর্ণ সূরা। অর্থাৎ, এরপর কোন সম্পূর্ণ সূরা একদফায় অবতীর্ণ হয়নি, অন্যান্য সূরার আয়াত নাযিল হয়েছে। অত:এব কারো কারো বর্ণনায় সূরা আন নছরের পর কোন কোন আয়াত নাযিল হওয়ার যে তথ্য পাওয়া যায়, তা এর পরিপন্থী নয়। সূরা ফাতেহাকে এই অর্থেই কোরানের সর্বপ্রথম সূরা বলা হয়। আর্থাৎ, সম্পূর্ণ সূরারূপে একদফায় সূরা ফাতিহাই সর্বপ্রথম নাযিল হয়েছে। সুতরাং সূরা আলাক, মুদ্দাস্‌সির ইত্যাদির কোন কোন আয়াত পূর্বে নাযিল হলেও তা এর পরিপন্থী নয় ।

নাযিল হওয়ার সময় ও স্থান

ঠিক কখন এ সূরাটি নাযিল হয়েছিল সে সম্পর্কে বিভিন্ন বর্ণনা পাওয়া যায়। হযরত ইবনে ওমর বলেনঃ সূরা নাসর বিদায় হজ্বে অবতীর্ণ হয়েছে। এরপর “আলইয়াওমা আকমালতু লাকুম দিনাকুম” আয়াত অবতীর্ণ হয়। এর পর রসূলুল্লাহ্‌ মাত্র আশি দিন জীবিত ছিলেন। রসূলুল্লাহ্‌ -এর জ়ীবনের যখন মাত্র পঞ্চাশ দিন বাকী ছিল, তখন কামালার আয়াত নাযিল হয়। অতপরঃ মৃত্যুর পঁয়ত্রিশ দিন বাকী থাকার সময় “লাকাদ যা-আকুম রাসূলুম মিন আনফুছিকুম আযীযুন আলাইহি …” আয়াতটি অবতীর্ণ হয় এবং একুশ দিন বাকী থাকার সময় ইত্তাক্বু ইয়াওমান তুরযাউনা ফিহী …” আয়াতটি অবতীর্ণ হয়।

 

আপনি কি সূরা নাসর জানতে আগ্রহী। আপনি যদি নাযিল হওয়ার সময় ও স্থান,সূরা নাসর এর শানে নুযুল,সূরা নাসর বাংলা উচ্চারণ,সূরা নাসর এর গুরুত্ব :,বাংলা অনুবাদএবং আরো জানা সকল তথ্য সম্পর্কে সম্পূর্ণ ভাবে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে নিচের লিঙ্কে কিল্ক করুন এবং জেনে নেন তার সকল তথ্য

            <<<<<<<https://classyfact.com/sura-nasar/>>>>>>>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *